Verb এর সাথে কখন এবং কিভাবে s বা es যুক্ত হয়

55

Verb এর সাথে s বা es যুক্ত হয় একমাত্র Present Indefinite Tense এ। অন্য কোন Tenses এ Verb এর সাথে বা es যুক্ত হয় না। তবে Present Indefinite Tense এ verb এর সাথে সব সময় s বা es যুক্ত হয় না। Present Indefinite Tense এ Subject যখন 3rd Person Singular Number হয় এবং বাক্যটি যখন Assertive ও Active sentence হয় শুধুমাত্র তখনই Verb এর সাথে বা es যুক্ত হয়।

অর্থাৎ verb এর সাথে s বা es যুক্ত করার সময় শুধু Tense, Subject, Assertive ও Active এই চারটি বিষয় লক্ষ্য রাখতে হবে। Object একবচন হোক বা বহুবচন সেটা বিবেচ্য নয়। আর একটি কথা, Imperative Sentence টি Present Indefinite Tense হওয়া সত্তেও এই Sentence এর মূল verb এর সাথে কখনো s বা es যুক্ত হয় না। এমনকি Imperative Sentence এ কখনো helping verb ব্যবহৃত হয় না।

তাহলে আমাদের জানতে হবে 3rd Person Singular Number এর কর্তা গুলো কি কি।

3rd Person Singular Number এর কর্তা গুলো হলঃ

 
  1. He
  2. She
  3. It
  4. যে কোন একবচন Noun
  5. The এর পরে একবচন Noun
  6. My, His, Her, Our, Their, Your, Which, Whose এদের পরে একবচন Noun
  7. Each, Every, One of, None, No none, Some one, Somebody, Anyone, Anybody, No one, Nobody এ গুলো দিয়ে বাক্য শুরু হলেও Present Indefinite Tense এ মূল verb এর সাথে s বা es যুক্ত হয়।
উদাহরণঃ
  1. He sings a song.
  2. She dances.
  3. It looks beautiful.
  4. Mita works for her family.
  5. The man comes here every morning.
  6. My father loves me very much.
  7. No one loves a liar.

মনে রাখবেন, Present Indefinite Tense এর মূল verb টি যদি be verb বা have verb হয় তাহলে এই verb গুলোর সাথে s বা es যুক্ত হয় না।

এবার জানা যাক be verb বা have verb গুলো কি কি??

Be verb গুলো হচ্ছেঃ

am, is, are, was, were, be, being, been.
এই Verb গুলোর Base form হচ্ছে Be। আবার এই be verb গুলোর মধ্যে শুধুমাত্র am, is ও are, এই verb গুলোই  Present Indefinite Tense এ মূল verb অথবা Helping verb এই দুভাবেই ব্যবহৃত হতে পারে।   এদের মধ্যে am ও is সর্বদা Singular অর্থাৎ Subject যদি Singular হয় তবে এরা বসতে পারে। তবে একমাত্র I এর পরেই am বসে, You ও সকল Plural Subject এর পরে are বসে। এছাড়া সকল Singular Subject এর পরে Present Indefinite Tense এ is বসে। Past Indefinite Tense এ একবচনে was আর বহুবচনে were বসে। Be, being ও been এরা সব ধরনের Subject ও Tense এ বসতে পারে এবং তখন এদের আগে সর্বদা একটি Helping verb থাকে।

কিছু উদাহরণ দেখুন।

  1. I am happy seeing this.
  2. He is a government employee.
  3. They must be honest.
  4. Being astonished, he lost sense.
  5. Once he was one of the best player in our locality.
  6. The man had been working for two hours.
  7. The man has been working since miring.

মনে রাখবেনঃ
I সর্বদা Singular হলেও ‘You’ subject টি একবচন ও বহুবচন দুই অর্থেই ব্যবহৃত হয়। এই I ও You বাদে সকল এক বচন কর্তাই 3rd Person Singular Number হয়।

 Have verb গুলো হচ্ছেঃ

have, has, had, having.
এই Verb গুলোর Base form হচ্ছে Have। Present Indefinite Tense এ কর্তা যখন 3rd Person Singular Number হয় তখন  have verb গুলোর মধ্যে শুধু has ব্যবহৃত হয় আর না হলে have ব্যবহৃত হয়। ‘Had’ সকল Past Tense এ সকল Subject এ ব্যবহৃত হতে পারে। Having কখনই মূল verb রূপে বসতে পারে না। এটাও যে কোন Tense ও Person এ বসতে পারে।

কিছু উদাহরণ দেখুন।

  1. I have had my meal.
  2. Each of boy has a pen.
  3. The boy has a 4 gen desktop PC.
  4. One of the ten boys has a nice red pen.
  5. The man had been working in the field for two hours.
  6. The man has been working in the field since miring.
  7. Having filled the jar, the girl went home.

One of এর পরে Noun টি অবশ্যয় Plural হবে কিন্তু মুল Verb টি Singular হবে। কারন ‘One of” অনেকের মধ্যে একজনকে বুঝায়। তাই অনেক ব্যক্তি বা বস্তু দেখাতে One of এর পর Plural Noun হচ্ছে। কিন্তু আমরা যেহেতু ঐ “অনেকের” মধ্যে থেকে মাত্র একজনকেই Subject হিসেবে গ্রহন করছি তাই মূল Verb টি Singular নিচ্ছি।