পড়ালেখাবিডি টিপস

আপনার সন্তান কি মাদকের সাথে জড়িত? – সৈয়দ মোহাম্মদ মাসুদ

বর্তমানে মাদক সেবন করাকে যুব সমাজ আধুনিকতা মনে করছে। আসলেই কি এটা আধুনিকতা? না, কখনেই এটা আধুনিকতা হতে পারে না। আসলে মাদক বলতে কি বুঝি? মাদক হচ্ছে কিছু নেশা জাতীয় দ্রব্য, যা সেবনে মানুষের মস্তিস্কে পরিবর্তন কিংবা মাতাল করতে সহায়তা করে।

বর্তমানে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ব্যাপক হারে মাদক সেবন বৃদ্ধি পাছে। এর ফলে যুব সমাজ ধ্বংস হয়ে যাচ্ছে এবং মেধা শূন্য হচ্ছে। পাশাপাশি তাদের দ্বারা সমাজের যেকোনো অসামাজিক কাজ সম্পাদিত হচ্ছে।

আপনার সন্তান কি মাদকের সাথে জড়িত?

আপনার সন্তান কাদের সাথে চলাফেরা করছে একবারও কি খেয়াল করেছেন? যদি খেয়াল না করে থাকেন তাহলে আজকে থেকেই খেয়াল করুন। পড়ালেখার প্রতি কি অমনোযোগী? তাহলে সেই দিকেও লক্ষ্য রাখুন। প্রতিদিন তাদের বাড়ির কাজ, স্কুল এর কাজ সম্পূর্ণ করছে কিনা যাচাই করুন। আপনার সন্তান অবসর সময়ে কি করে? কাদের সাথে সময় দিচ্ছে এই বিষয় গুলো মাথায় রাখবেন।

সন্তানের কথা বার্তায় কোন পরিবর্তন দেখছেন কি?

যদি আপনার সন্তানের কথা বার্তায় কোন রকম পরিবর্তন দেখতে পান তাহলে সেই বিষয়ে খুব শীঘ্রই সমাধান করুন বা ব্যবস্থা নিন। কথায় কি রকম পরিবর্তন দেখতে পাচ্ছেন সেগুলো আগে খুঁজে বের করুন। পাশাপাশি আপনার কোন বিষয়ে কি তর্ক বা ঝগড়ায় জড়িয়ে পরছে কিনা খেয়াল করুন।

সে কিছু লুকাচ্ছে?

আপনার সন্তান কি আপনার কাছ থেকে কিছু লুকানোর চেষ্টা করছে কিনা ভেবে দেখুন। আপনাকে কোন বিষয়ে বলতে চেয়েও বলতে পারছে না এমন কোনো ঘটনা ঘটেছে? তাহলে খোলাসা আলোচনা করুন।

হাত খরচের পরিমান দিন দিন বৃদ্ধি পাচ্ছে???

আপনার সন্তানের হাত খরচ কি দিন দিন বৃদ্ধি পাচ্ছে? তাহলে সেই বিষয়ে খেয়াল রাখুন এবং কিভাবে খরচ করছে হিসাব নিন।

বন্ধু সুলভ আচরন করুন,

আপনার সন্তান আগামী দিনের ভবিষ্যৎ তাই তাদের সাথে বন্ধু সুলভ আচরন করুন। অন্য দিকে তাদের ব্যায়াম ও খেলাধুলার ব্যবস্থা করে দিন। সপ্তাহে একদিন কোথাও বেড়াতে নিয়ে যেতে পারেন। তাদের সমস্যা গুলো বন্ধুর মত করে সমাধান করুন। যেকোনো বিষয়ে ঠাণ্ডা মাথায় পরামর্শ করুন। তাদের মতামতের উপর প্রাধান্য দিন।

 

একটি পরিবার ধ্বংসে একজন মাদকাসক্তই যথেষ্ট। আসুন মাদক মুক্ত সমাজ গড়ি।

জনস্বার্থে : পড়ালেখাবিডি ডটকম

 

Related Articles

Leave a Reply

Close
Close