ইংরেজী ২য় পত্র- টপিকঃ Article

272

ছোটবেলায় গ্রামার শিখতে গিয়ে আমাদের খুব বেশি শোনা একটা শব্দ হলো আর্টিকেল। আর্টিকেলের সবকিছুই পড়েছি আমরা। কিন্তু তবুও পরীক্ষার হলে গিয়ে কিভাবে যেন সবকিছু গুলিয়ে যায়। সেজন্যে এ লেখাটায় আমি চেষ্টা করেছি পরিষ্কার করে আর্টিকেলের সাতসতেরো বলে দিতে।

আর্টিকেল আসলে দুই প্রকার।

I) Definite Article (The)

II) Indefinite Article (A, An)

বুঝিয়ে বলি। ধরো, তুমি একটা বই চাও। সেটি হতে পারে যেকোন বই। অর্থাৎ তোমার চাওয়াটা Indefinite। সেক্ষেত্রে যে আর্টিকেলটি বসবে সেটি হলো a. কিন্তু তুমি যদি নির্দিষ্ট করে একটি বই চাও, যে তোমার ওই বইটিই লাগবে, তখন সেটি হবে Definite চাওয়া। তখন The হবে।

আর্টিকেলের কিছু অজানা তথ্য রয়েছে, যেগুলো পড়লে তোমার মনে হবে, “আরে! এগুলো তো আমার চোখের সামনেই ছিলো! এতোদিনে দেখি নি কেন!” এমনই কিছু রহস্যভেদ করা হবে আজ।

১। আর্টিকেল কিন্তু আমাদের পার্টস অফ স্পিচের একটা অংশ। আর্টিকেল হচ্ছে একরকম Adjective!

২। আর্টিকেল নিয়ে আরো বিস্ময়কর আরেকটা তথ্য হচ্ছে যে, আর্টিকেলের পরিবর্তন Vowel বা Consonant মেনে চলে না! এটি মেনে চলে Vowel বা Consonant এর শব্দ বা Sound এর ভিত্তিতে!

মহাদেশের নামের আগে কোন আর্টিকেল হয় না

৩। এজন্যেই আসলে University এর আগে an না বসে a বসে, honest এর আগে a না বসে an বসে! তেমনি কোন ডিগ্রি যেমন MBA BBA এর আগের আর্টিকেলও নির্ধারিত হয় শব্দ দিয়েই! পুরো ব্যাপারটা লেখার সাথে জুড়ে দেয়া ভিডিওটায় আরো ভালো করে দেখতে পারবে!

৪। কিছু কিছু ভাষায় আর্টিকেল একদমই নেই! রুশ আর জাপানিরা তাদের ভাষায় কোন আর্টিকেলের ছিটেফোঁটাও রাখে নি! তারা সম্ভবত তাদের শিশুদের আর্টিকেল বুঝবার কষ্টের মধ্যে দিয়ে নিয়ে যেতে চান নি!

সে না হয় হলো। কিন্তু কিসের আগে কখনো আর্টিকেল বসবে না? মনে সে প্রশ্ন জাগছে তো? এর জন্যেই রয়েছে চমৎকার এই লাইভ ভিডিওটা। এখানে এমন সব শব্দ যার আগে কখনো আর্টিকেল বসবে না- তার ইয়া বড়ো একটা লিস্ট করা হয়েছে! যেমন মহাদেশের নামের আগে কোন আর্টিকেল হয় না, আমরা বলতে পারি না The Asia বা An Asia! আবার যেকোন Meal যেমন breakfast বা dinner এর আগে কখনো আর্টিকেল হবে না!