এইচএসসি পরীক্ষা ২০১৮ এর পুনঃনিরীক্ষণের ফলাফল জেনে নিন

802

২০১৮ সালের এইচ.এস.সি ও সমমান পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের প্রক্রিয়া শুরু হয় ২০ জুলাই শুক্রবার  এবং আবেদন প্রক্রিয়া শেষ হয় ২৬ জুলাই বৃহস্পতিবার। বোর্ড চ্যালেঞ্জ করেছে ১ লাখ ২৫ হাজার ২৬৮ জন। পুনঃনিরীক্ষণের ফলাফল ২২ শে আগস্ট ২০১৮ প্রকাশিত হবে।

ফলাফল জানার নিয়মঃ

পরীক্ষার্থীগণ নিজেদের পুনঃনিরীক্ষণের ফলাফল জানতে পারবে নিজ নিজ শিক্ষাবোর্ড এর ওয়েবসাইট থেকে। পাশাপাশি পুনঃনিরীক্ষণের ফলাফল পড়ালেখা বিডি থেকেও জানা যাবে।

পুনঃনিরীক্ষণের ফলাফল সাধারণত প্রত্যেক শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে পিডিএফ ফাইল আকারে দেওয়া হয়। এবং সব বোর্ডের ফলাফল যদিও একই দিনে প্রকাশিত হয় কিন্তু তা একই সময়ে প্রকাশিত নাও হতে পারে। ফলাফল কোন সময়ে প্রকাশ করবে তা শিক্ষাবোর্ড নির্ধারণ করে। সব বোর্ডের ফলাফল এর ডাউনলোড লিঙ্ক একসাথে পড়ালেখাবিডিতে দেওয়া হবে।

পুনঃনিরীক্ষণের ফলাফল দুই পদ্ধতিতে দেখা যায় SMS পদ্ধতি এবং অনলাইন পদ্ধতি

SMS পদ্ধতিতে ফলাফল প্রকাশের পর ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করার সময় প্রদত্ত আপনার ব্যক্তিগত মোবাইল নাম্বারে সরাসরি SMS এর মাধ্যমে ফলাফল জানিয়ে দেওয়া হবে। এক্ষেত্রে ফলাফল দেখার জন্য পরীক্ষার্থীকে নিজ থেকে কোন ম্যাসেজ পাঠানোর প্রয়োজন নেই।

অনলাইন পদ্ধতিতে আপনি যে বোর্ডের অধীনে পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন সেই বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে পুনঃনিরীক্ষণের ফলাফল পিডিএফ আকারে প্রকাশ করে হবে। এই ক্ষেত্রে যাদের ফলাফলে পরিবর্তন হবে শুধুমাত্র তাদের তালিকা প্রকাশ করবে শিক্ষাবোর্ড। উল্লেখ্য, যাদের ফলাফলে কোনরুপ পরির্তন হয়নি তাদের তালিকা প্রকাশ করেনা। অর্থাৎ যাদের তালিকা প্রকাশ করা হয়নি তাদের ফলাফল অপরিবর্তিত।

এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০১৮ পাওয়া যাবে এখানে:

 

এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০১৮ চট্টগ্রাম বোর্ড

এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০১৮ বরিশাল বোর্ড

এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০১৮ ঢাকা বোর্ড

এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০১৮ সিলেট বোর্ড

এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০১৮ কুমিল্লা বোর্ড

এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০১৮ দিনাজপুর বোর্ড

এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০১৮ রাজশাহী বোর্ড

এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০১৮ যশোর বোর্ড

এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০১৮ কারিগরী বোর্ড

দাখিল ফলাফল পুনঃনিরীক্ষণের ফলাফল ২০১৮ মাদ্রাসা বোর্ড

বিঃদ্রঃ ফলাফল আমাদের হাতে আসার সাথে সাথে এখানে ডাউনলোড লিঙ্ক দিয়ে দেওয়া হবে।

পিডিএফ থেকে ফলাফল যেভাবে খুঁজে পাবেনঃ উক্ত ডাউনলোড লিঙ্ক থেকে আপনার কাঙ্খিত বোর্ড এর ফলাফল ডাউনলোড করলে একটি পিডিএফ ফাইল পাবেন। এরপর পিডিএফ ফাইলটি Open করে কম্পিউটার এর কি বোর্ড এ CTRL+F প্রেস করবেন। এখন একটি সার্চ বক্স আসবে। ঐ বক্সে আপনার রোল নম্বর লিখে ENTER বাটন চাপলে আপনার ফলাফল হাজির হয়ে যাবে। যদি আপনার রোল নম্বর খুঁজে না পান সেক্ষেত্রে ধরে নিতে হবে আপনার ফলাফলে কোন পরিবর্তন হয়নি।

খুব সহজে ফলাফল জানতে আমাদের ফেসবুক পেজে গিয়ে এসএসসি রোল নং এবং বোর্ড কমেন্ট করুন। ফলাফল আমরা আপনাকে কমেন্টে জানিয়ে দিবো।

আমাদের ফেসবুক পেজে যেতে এখানে ক্লিক করুন