এইচ.এস.সিসাজেশন

জীববিজ্ঞান ১ম পত্র সাজেশন – এইচএসসি ২০১৯

কোষ ও এর গঠনঃ
MCQ এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোষপ্রাচীর, প্লাজমামেমব্রেন ও ফ্লুয়িড মোজাইক মডেল, গলজি বস্তু, লাইসোজোম, এন্ডোপ্লাজমিক রেটিকুলাম, মাইটোকন্ড্রিয়া, প্লাস্টিড, নিউক্লিয়াস, ক্রোমোজোম, DNA, RNA, DNA অণুর প্রতিলিপি, ট্রান্সক্রিপশন, ট্রান্সলেশন, জিন ও জেনেটিক কোড।

কোষ বিভাজনঃ
মাইটোসিস বিভাজনের ধাপসমূহ, সাইটোকাইনেসিস, মিয়োসিস-১, ইন্টারকাইনেসিস, মিয়োসিসের সময় হোমোলগাস ক্রোমোজোমের পরিবর্তনসমূহ, ক্রসিং ওভার, জীবনের ধারাবাহিকতা রক্ষায় মিয়োসিসের অবদান।

কোষ রসায়নঃ
কার্বোহাইড্রেট ও এর প্রকারভেদ, প্রোটিন ও এর শ্রেণীবিভাগ, লিপিড ও জীবদেহে লিপিডের ভূমিকা, এনজাইমের ক্রিয়ার প্রকৃতি, এনজাইমের সাধারণ বিভাগ, এনজাইমের নামকরণ, এনজাইমের শ্রেণিবিন্যাস এবং এর ব্যবহার।

অণুজীবঃ
ভাইরাসের গঠন ও গুরুত্ব, ব্যাকটেরিওফাজ, পেঁপের রিং স্পট, ডেঙ্গু, ব্যাকটেরিয়া, ব্যাকটেরিয়ার জনন ও গুরুত্ব, ধানের ব্লাইট রোগ, Plasmodium এর জীবনচক্র, ম্যালেরিয়া প্রতিকার।

শৈবাল ও ছত্রাকঃ
শৈবালের গঠন ও জনন, Ulothrix এর গঠন ও জনন, ছত্রাকের প্রজনন ও গুরুত্ব, Agaricus, আলুর ধ্বসা রোগ, দাঁদ, লাইকেন।

ব্রায়োফাইটা ও টেরিডোফাইটাঃ
Riccia এর গঠন ও শনাক্তকরণ, টেরিডোফাইটার বৈশিষ্ট্য, Pteris এর গঠন ও জনুক্রম।

নগ্নবীজী ও আবৃতবীজীঃ
Cycas এর গঠন ও শনাক্তকরণ, আবৃতবীজী উদ্ভিদ, কাণ্ডের বৈশিষ্ট্য অনুযায়ী প্রকারভেদ, মূল, পাতা, বিভিন্ন ধরনের পুষ্প, পুষ্পবিন্যাস, অমরাবিন্যাস, পুষ্পমুকুল-পত্রবিন্যাস, পুষ্প সংকেত ও পুষ্প প্রতীক, Poaceae ও Malvaceae গোত্রের শনাক্তকরণ।

টিস্যু ও টিস্যুতন্ত্রঃ
ভাজক টিস্যুর বৈশিষ্ট্য, কাজ, প্রকারভেদ, টিস্যুতন্ত্র, এপিডার্মাল উপবৃদ্ধি, পরিবহন টিস্যুতন্ত্র, একবীজপত্রী ও দ্বিবীজপত্রী উদ্ভিদের মূল ও কাণ্ডের অন্তর্গঠন।

উদ্ভিদ শরীরতত্ত্বঃ
খনিজ লবণ শোষণ, পত্র রন্ধ্রের গঠন, পত্ররন্ধ্রীয় প্রস্বেদন প্রক্রিয়া, সালোকসংশ্লেষণ পদ্ধতি, ক্যালভিন চক্র, হ্যাচ এন্ড স্ল্যাক চক্র, লিমিটিং ফ্যাক্টর, CO2 গ্যাসের অপরিহার্যতা, গ্লাইকোলাইসিস, ক্রেবস চক্র ও এর গুরুত্ব, পাইরুভিক এসিডের অসম্পূর্ণ জারণ, শিল্পে অবাত শ্বসনের ব্যবহার।

উদ্ভিদ প্রজননঃ
রেণুস্থলীর পরিস্ফুটন, পুংগ্যামেটোফাইট ও ডিম্বকের পরিস্ফুটন, স্ত্রীগ্যামেটোফাইট, নিষেক, দ্বি-নিষেক, অযৌন জনন, পার্থোনোজেনেসিস, কৃত্রিম প্রজননের গুরুত্ব।

জীব প্রযুক্তিঃ
টিস্যু কালচার ও এ প্রযুক্তির ধাপসমূহ, টিস্যু কালচারের ব্যবহার, জেনেটিক ইঙ্গিনিয়ারিং, জিন ক্লোনিং, রিকম্বিনেন্ট DNA প্রযুক্তির প্রয়োগ, কৃষি উৎপাদনে জীবপ্রযুক্তির ব্যবহার, চিকিৎসা ও ঔষধ শিল্পে জীবপ্রজুক্তির ব্যবহার, ইন্টাররফেরন, পরিবেশ ব্যবস্থাপনা, জিনোম সিকোয়েন্সিং এর প্রয়োগ।

জীবের পরিবেশ, বিস্তার ও সংরক্ষণঃ
প্রজাতি, জীবগোষ্ঠী, জীব সম্প্রদায়, ইকোলজিক্যাল পিরামিড, জলজ অভিযোজন, মরুজ অভিযোজন, লবণাক্ত পরিবেশে অভিযোজন, বায়োম কাকে বলে ও প্রকারভেদ, ওরিয়েন্টাল অঞ্চল, বাংলাদেশের বনাঞ্চল, বাংলাদেশের উপকূলীয় বনাঞ্চল, উপকূলীয় সবুজ বেষ্টনী, বিলুপ্তপ্রায় জীব সংরক্ষণের প্রয়োজনীয়তা, জীব বিলুপ্তির কারণ, বিলুপ্তপ্রায় জীবের পরিচিতি, জীববৈচিত্র্য সংরক্ষণ পদ্ধতি, ইন-সিটু সংরক্ষণ, এক্স-সিটু সংরক্ষণ।

টপিক

আরো পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close
%d bloggers like this: