পড়ালেখাবিডি টিপস

কিভাবে হাতের লেখা সুন্দর করবেন?

বন্ধুরা কেমন আছেন? নিশ্চয়ই ভালো । আজকে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করব। ইতিমধ্যেই বুঝে গেছেন কি নিয়ে আজকের আলোচনার বিষয়বস্তু । আমরা অনেকেই জানি যাদের হাতের লেখা একটু সুন্দর বা পরিপাটি তারা অন্যদের থেকে প্রথমেই একধাপ এগিয়ে থাকে। যেমন ধরুন, আপনার ক্লাস এর কোন ছাত্র/ছাত্রীর হাতের লেখা সুন্দর হলে স্যার ও তাকে নানা রকমের কাজ দিয়ে থাকে ( সব ক্ষেত্রে না) , যেমন নামের তালিকায় সবার নাম, রোল ইত্যাদি লেখার মতো আরও অন্য কাজ। তেমনি করে সুন্দর হাতের লেখার কিছু বিশেষ গুন আছে।

নিম্নে কিছু বিষয় তুলে ধরা হল :

  • সকলের থেকে একটু ভালো মনে করা
  • পরিক্ষায় নিরীক্ষকের ভালো ধারনা অর্জন করা
  • সুনামের ভাগীদার
  • পরিক্ষায় ভালো নম্বর অর্জন

কিভাবে হাতের লেখা সুন্দর করবেন??? আসুন জানি,

·         প্রথমে বর্ণ গুলো ভালো করে লক্ষ্য করুন

লেখার পূর্বে অক্ষর বা বর্ণের প্রতি ভালো করে লক্ষ্য করুন কিভাবে সেটা লেখা হয়েছে। প্রয়োজনে লেখার জন্য বর্ণের উপর হাত গুড়াতে পারেন । তারপর যদি মনে করেন লেখার জন্য আপনি ঠিক সে রকম করেই লেখতে পারবেন তারপর অন্য একটি কাগজে লিখতে পারেন। তাই লেখার পূর্বে খুব ভালো করে লেখার প্রতি লক্ষ্য করুন।

·         সুন্দর করে লেখার ইচ্ছা প্রকাশ করুন

আপনি পারবেন কিনা সেটা না ভেবে নিজের প্রতি বিশ্বাস রাখুন জে আপনি পারবেন। আপনি পারবেন এবং খুব ভালো করেই সুন্দর হাতের লেখা লিখতে পারবেন। সেটা আগে দৃঢ় করুন এবং ইচ্ছা প্রকাশ করুন।

·         আস্তে আস্তে সে অনুযায়ী লেখার চেষ্টা করুন

বর্ণ টি কিভাবে লেখা আছে? সে অনুযায়ী আস্তে আস্তে লেখার জন্য চেষ্টা করুন। হতে পারে প্রথম বার আপনি নাও পারতে পারেন , তাই হাল ছেড়ে দিবেন না , কারন পরিশ্রম ছাড়া ভালো কিছু করা সম্ভব না, চেষ্টা করুন।

·         বার বার চেষ্টা করুন

অনেকেই কয়েকবার চেষ্টা করার পর হাল ছেড়ে দেয় যেটা করা আসলেই ঠিক নয়। কারন আপনিও চেষ্টা করলে পারবেন। সুতরাং আপনিও চেষ্টা করুন বার বার চেষ্টা করার ফলে আপনার হাতের লেখা সুন্দর হয়ে যাবে।

·         অনুশীলন করার সময় পেন্সিল ব্যবহার করুন

অনুশীলন করার সময় পেন্সিল ব্যবহার করুন কারন লেখা সুন্দর হতে নাও পারে প্রথম অবস্থায় , তাই পেন্সিল দিয়ে লেখার পর ভুল হলে সেটা মুছতে পারবেন । আর পেন্সিল দিয়ে খুব সময়েই অক্ষর এর উপরে দাগাতে পারবেন।

·         স্থির হয়ে লেখার চেষ্টা করুন

লেখার সময় তাড়াহুড়ো করবেন না, কেননা সেক্ষেত্রে আপনারেই সময় নষ্ট ও শিখতে পারবেন না। তাই লেখার পূর্বে স্থির হয়ে সময় নিয়ে লিখতে বসেন। স্থির হয়ে লেখার চেষ্টা করলে অবশ্যই আপনি ভালো করতে পারবেন ।

·         দাগ টানা খাতায় লিখতে পারেন

হাতের লেখা বাকা হতে পারে এটা কোন ব্যাপার না, তাই এজন্য দাগ টানা খাতা ব্যবহার করতে পারেন তাহলে লাইন সোজা হবে এবং পরবর্তীতে লাইন বাকা হওয়ার সম্ভাবনা কমে যাবে।

·         প্রয়োজনে স্কেল দিয়ে দাগ টেনে লিখুন

প্রয়োজনে স্কেল দিয়ে দাগ টেনে লিখতে পারেন। দাগ টেনে লেখার ফলে আপনার হাতের লেখা সোজা হবে তাই লিখতে পারেন।

 

উপরের যেসব বিষয় বস্তু তুলে ধরা হয়েছে সেগুলো আপনি অনুসরন করতে পারেন। কেননা হাতের লেখা সুন্দর হলে আপনি অন্যদের থেকে একধাপ এগিয়ে আছেন। সুতরাং উপরের বিষয়গুলো মানতে পারেন।

যদি কোন বিষয় আপনার ভালো না লাগে তাহলে আমাদের জানাতে পারেন। যত দ্রুত সম্ভব আমরা সেটা পরিবর্তন বা যুক্ত করে দিব 🙂 আপনি চাইলে আপনার লেখা পাঠাতে পারেন বা রেজিস্টার হয়ে লিখতে পারেন সম্পূর্ণ ফ্রী ।

আমাদের সাথে ফেসবুক গ্রুপ বা পেজ এ যুক্ত হতে পারেন ।

ধনবাদ ।

 

টপিক

আরো পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close
%d bloggers like this: