কিভাবে নিজেকে সেরাদের সেরা বানাবেন?

337

সেরা হতে কে না চায়??? আমরা সবাই সেরা হতে চাই নিজের মতে করে হোক সেটা নিজের যোগ্যতায় বা অন্য কারো সাহায্যে । কিভাবে নিজেকে সেরাদের সেরা হিসেবে গড়ে তুলবেন সেই বিষয় নিয়ে আপনাদের মাঝে তুলে ধরা হবে কিছু টিপস J কিছু কিছু বিষয় থাকে যেগুলা বাস্তব জীবনে মেনে চলতে হয় । পাশাপাশি কিছু বিষয় থেকে নিজেকে আড়াল করে রাখাই ভালো । চলুন কথা না বাড়িয়ে চলে যাওয়া যাক মূল আলোচনায় ঃ

 

সেরাদের সেরা হওয়ার জন্য যে বিষয়গুলো মাথায় রাখা বাঞ্ছনীয় আসুন জানি ,

১. সর্বদা ভালো দিক গ্রহন করুন

২. সময়ের পরিপূর্ণ ব্যবহার

৩. ভিন্ন চিন্তা শক্তি

৪. নিজের সমালোচনা করুন

৫. ভুল থেকে শিক্ষা নিন

৬. হাসি মুখে কথা বলুন

 

১. সর্বদা ভালো দিক গ্রহন করুন

আপনি যেই পেশায় বা যাদের সাথে সময় দিয়ে থাকেন তাদের ভালো দিকগুলো গ্রহন করুন। আপনি যদি ছাত্র/ ছাত্রী হয়ে থাকেন তাহলে আপনার সহপাঠীদের মধ্যে যিনি সবচেয়ে ভালো তার ভালো দিক গুলো অনুসরন করুন, কিভাবে সে ভালো মার্কস পায় সেটা খেয়াল করুন ।

অপরদিকে , আপনি যদি চাকরিজীবী  হয়ে থাকেন তাহলে আপনারেই পাশের কলিঙ্গ কিভাবে খুব দ্রুত কাজ শেষ করছে সেটা লক্ষ করুন, আপনি তার থেকেও ভালো দিকটি নিতে পারেন , প্রয়োজনে তার কাছ থেকে পরামর্শ নিন, আমরা মনে করি আমি যদি কারো কাছ থেকে পরামর্শ নিয়ে থাকি তাহলে আমি ছোট হয়ে যাব ? কিন্তু এটি ভুল ধারনা… বরং আপনার কাজের গতি বেড়ে যাবে পাশাপাশি আপনি নিজের প্রতি কাজ করার অনুপ্রেরণা পাবেন।

২. সময়ের পরিপূর্ণ ব্যবহার

আমরা একে অপরের সাথে পাল্লা দিয়ে সময় নষ্ট করি। আমরা যদি বাহিরের দেশ গুলোতে তাকাই তাহলে পরিলক্ষিত হবে যে, তারা কি পরিমান সচেতন সময়ের প্রতি… তাই সময়ের পূর্ণ ব্যবহার করুন । পাশাপাশি অযথা আড্ডা পরিহার করুন। ভালো কাজের দিকে সময় দিন, নিজের প্রতি আস্থা রাখুন । আবার অপরদিকে সঠিক পথ অবলম্বন করে সময় ব্যবহার করুন। সময় খুব মূল্যবান সম্পদ । ইহা উপযুক্ত ভাবে ব্যবহার করুন, তা নাহলে আপনাকেই এই মূল্যবান সময় নষ্ট করার চরম মূল্য দিতে হবে। সুতরাং, সময় নষ্ট না করে আপনার কাজের প্রতি পরিপূর্ণ ব্যবহার করুন।

৩. ভিন্ন চিন্তা শক্তি

অন্যদের ত্থেকে আলাদা করে ভাবুন। এমনকি ভিন্নভাবে নিজের চিন্তা শক্তিকে বৃদ্ধি করুন। আবার, নিজেকে অন্যদের মাঝে ভিন্নভাবে প্রকাশ করুন । আপনার চিন্তাকে সমাজের ভালো কাজে পরিচালনা করুন। অন্যদিকে, নিজের কাজকে ভিন্ন নিয়মে খুব সহজে করার চেষ্টা করুন ।

৪. নিজের সমালোচনা করুন

নিজের সমালোচনা করতে শিখুন, নিজের ভুলগুলো খুজে বের করুন। পাশের বন্ধু বা সাথীদের সাথে নিজের সমালোচনা করুন। অপরের সাথে কথার বলার মাধ্যমে আপনার ভুলগুলো বের করুন। ভুলগুলো বের করার পর সেগুলো ঠিক করার চেষ্টা করুন।

৫. ভুল থেকে শিক্ষা নিন

জীবনে চলতে গেলে ভুল হওয়াটাই স্বাভাবিক কিন্তু ভুল থেকে শিক্ষা নেয়া উচিত। নিজের ভুল স্বীকার করতে শিখুন, পাশাপাশি ভুল সংশোধন করুন যতদ্রুত সম্ভব। ভুল আপনাকে সঠিক লক্ষ্যের দিকে ধাবিত করবে যদি আপনি সেটা বুঝতে পারেন।

৬. হাসি মুখে কথা বলুন

হাসি মুখে কথা বলতে শিখুন, কেননা এর ফলে কারো ভিতরে আপনার প্রতি রাগ থাকলে সেটা কমে যেতে পারে। হাসি মুখে কথা বলাটা খুব ভালো কাজ। সহজেই মানুষের মনে স্থান নিতে পারবেন।

৭. কঠোর পরিশ্রম

আমরা সবাই জানি যে, কোঠর পরিশ্রম ছাড়া সফলতা সম্ভব না। কিন্তু আমরা জেনেও কোঠর পরিশ্রম করি না, কারন অপরের প্রতি নির্ভরশীল হওয়াটাই আমাদের মাঝে সবচেয়ে বেশি কাজ করে। সুতরাং পরিশ্রমী হউন , নিজের উন্নতি নিজেই করুন অপরের প্রতি আস্থা না রাখাই ভালো।

টিপসটি পড়ার জন্য ধন্যবাদ। ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন। আর আপনার মূল্যবান মতামত জানাতে ভুল না যেন???