এস.এস.সি

এস.এস.সি পরীক্ষায় বহুনির্বাচনি আর সৃজনশীলে কি আলাদা আলাদা পাশ করতে হয়???

২০১৯ সালে এস.এস.সি পরীক্ষায় যারা অংশগ্রহন করেছে তারা অনেকে আমাদের ফেসবুক পেজে প্রশ্ন করেছেন বহুনির্বাচনি আর সৃজনশীলে কি আলাদা আলাদা পাশ করতে হয়? নাকি দুইটা মিলে পাশ?? লিখিততে  পাশ মার্ক কত??? বহুনির্বাচনিতে কত নাম্বারে পাশ????

এস.এস.সি পরীক্ষার প্রশ্ন হয়ে থাকে বহুনির্বাচনি, সৃজনশীল আর কিছু পরীক্ষায় ব্যবহারিক অংশ মিলিয়ে । সব মিলিয়ে মোট ১০০ নাম্বারের পরীক্ষা হয়। এবং প্রতিটি অংশে রয়েছে আলাদা আলাদা নাম্বার। সব মিলেয়ে পাশ মার্ক হলো ৩৩ ।

যে পরীক্ষাগুলোতে  ব্যবহারিক অংশ থাকেনা সেগুলোতে বহুনির্বাচনি অংশে পূর্ণমান থাকে ৩০ আর সৃজনশীল  অংশে ৭০ মোট ১০০ নাম্বার। এক্ষেত্রে কোন শিক্ষার্থীকে পাশ করার জন্য সর্বনিম্ন বহুনির্বাচনি অংশে ১০ পেতে হবে এবং সৃজনশীল  অংশে ২৩ পেতে হবে, দুই অংশ মিলিয়ে মোট ৩৩ নাম্বার। তাছাড়া বহুনির্বাচনি এবং সৃজনশীল অংশে আলাদা আলাদা ভাবে পাশ করতে হবে।

আর যে পরীক্ষাগুলোতে  ব্যবহারিক অংশ থাকে সেগুলোতে বহুনির্বাচনি অংশে পূর্ণমান থাকে ২৫ নাম্বার, সৃজনশীল  অংশে ৫০ নাম্বার এবং ব্যবহারিক অংশে ২৫ নাম্বার। মোট ১০০ নাম্বার। এক্ষেত্রে সর্বনিম্ন পাশ মার্ক হলো সৃজনশীল অংশে ৫০ এর মধ্যে ১৭, নৈর্ব্যক্তিক অংশে ২৫ এর মধ্যে ৮ এবং ব্যবহারিক অংশে ২৫ এর মধ্যে ৮ পেতে হবে । প্রতিটি অংশে আলাদা আলাদা ভাবে পাশ মার্ক থাকতে হবে।

কোন শিক্ষার্থী যদি তার চেয়ে কম নাম্বার পায় তবে তার ফেল আসার সম্ভাবনা বেশি। তবে ১ বা ২ নম্বরের জন্য ফেল নাও আসতে পার। কেউ যদি সৃজনশীলে অংশে ভালো মার্ক পায় তাহলে নৈর্ব্যক্তিকে ১ বা ২ মার্কের জন্য ফেল নাও আসতে পারে। তবে নিশ্চিত করে বলা যায় না যে সে পাশ করবে। সে পাশ করতেও পারে আবার ফেল করতেও পারেন। আপনি চিন্তা না করে বাকি পরীক্ষাগুলো ভালোমত দিন। আশা করি ভালো ফল পাবেন।

Related posts

২০১৮ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখুন – SSC Result 2018

এস.এস.সি ২০১৮ এর ইংরেজি ২য় পত্র উত্তরমালা

কৃষি শিক্ষা MCQ উত্তরমালা – এস.এস.সি ২০১৯

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি MCQ উত্তরমালা – এস.এস.সি ২০১৯

বাংলা ২য় পত্র MCQ উত্তরমালা – এস.এস.সি ২০১৯

বিজ্ঞান MCQ উত্তরমালা – এস.এস.সি ২০১৯